আমার জীবনের দীর্ঘ সময় লকডাউনে কাটিয়েছি: সঞ্জয় দত্ত

0
810

বিনোদন প্রতিবেদক:

লকডাউনে বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত আছেন মুম্বাইতে। আর তার স্ত্রী ও সন্তানের আটকা পড়েছেন দুবাইতে। পরিবারের জন্য মন অস্থির হয়ে আছে তার। এক সাক্ষাতকারে সঞ্জয় দত্ত কথা বলেছেন করোনাভাইরাসের কারণে ঘরবন্দি জীবন প্রসঙ্গে।

পৃথিবীর নানাদেশ ঘুরে বেড়ান সঞ্জয় দত্ত। কিন্তু এখন একেবারেই ঘরে আটকা। ঘরবন্দি থাকার অনুভূতি জিজ্ঞেস করলে সঞ্জয় দত্ত বলেন, ‘অভিনয়ের জন্য শরীর এবং মন দুটোই লাগে। এই আইসোলেশনের কারণে আমি আমার ব্যাটারি রিচার্জ করার সুযোগ পেয়েছি। বিশ্রাম নিতে পারছি এবং পরবর্তী চরিত্রগুলোর জন্য মানসিকভাবে নিজেকে প্রস্তুত করার সময় পেয়েছি। জটিল চরিত্রগুলোতে অভিনয়ের প্রস্তুতির জন্য অনেক সময় এবং শক্তি লাগে। এই চরিত্রগুলোই আমার ভালো লাগে। ভার্চুয়ালি পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেও অনেক সময় কাটছে। লকডাউন যখন ঘোষণা করা হয়েছে, মান্যতা এবং সন্তানরা তখন দুবাইতে। অতীতে আমার জীবনের দীর্ঘ সময় লকডাউনে কাটিয়েছি। তখন এবং এখনও আমি আমার পরিবারকে মিস করছি। আমার জন্য তারাই সব। টেকনোলজিকে ধন্যবাদ। তাদের দেখতে পারি, কথা বলতে পারি সারাদিনে অনেকবার। কিন্তু তবুও খুব মিস করছি। এই সময়টা শিক্ষা দিয়েছে যে জীবন ভঙ্গুর এবং ভালোবাসার মানুষগুলোর সঙ্গে সময় কাটানোর মূল্য অনেক।’

‘করোনাভাইরাস পৃথিবী থেকে চলে যাওয়ার পরে নিজের জীবনে কোনো পরিবর্তন আনতে চান?’-জিজ্ঞেস করা হয় সঞ্জয় দত্তকে। উত্তরে তিনি বলেন, ‘কোনো পরিবর্তন চাই না। তবে হ্যাঁ, আমার পরিবারকে এক ছাদের নিচে পেতে চাই। আমার জীবন যেভাবে চলছে, তা নিয়ে আমি সন্তুষ্ট। অপেক্ষা করছি লকডাউন শেষ হওয়ার এবং পরিবারকে কাছে পাওয়ার। যদিও তারা ভার্চুয়ালি আমার সঙ্গে আছে। কিন্তু এই থাকায় পার্থক্য আছে। পিতা এবং স্বামী হিসেবে তাদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় আছি। যদিও জানি যে তারা ভালো আছে।’

এই বলিউড তারকা আরও বলেন, ‘সময় অনেক মূল্যবান। এই মহামারি আমাদের শেখাচ্ছে, যখন সময়ের বিলাসিতা থাকে, তখন অনেক কিছুই করা যায়’,সন্তানরা ভিডিও কলে সঞ্জয় দত্তের সঙ্গে মজার মজার কাণ্ড করছে। সেটা দেখে ভালো সময় কাটছে বলে জানান এই তারকা। এছাড়াও তিনি ব্যায়াম করেন, পরবর্তী চরিত্রে ডায়ালগ প্র্যাকটিস করেন মাঝে মাঝে। সারাদিনই নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করেন।

১৯৯৩ সালের মুম্বাই বোমা হামলার ঘটনার পর, হামলাকারীর কাছ থেকে অবৈধ অস্ত্র কেনার অভিযোগে সঞ্জয় দত্তর সাজা হয়। আট ফুট বাই দশ ফুটের একটি সেলে বাস করতেন তিনি। চার বছর তিন মাস ১৪ দিন কারাগারে ছিলেন তিনি।