Saturday, December 5, 2020
- Advertisement -
Home ঢালিউড ১৯৭৪ এর পর আর কখনো জন্মদিনে কেক কাটেননি নায়ক ফারুক!

১৯৭৪ এর পর আর কখনো জন্মদিনে কেক কাটেননি নায়ক ফারুক!

আনিফা আরশি:

৪৫ বছর ধরে জন্মদিনের কেক কাটেন না নায়ক ফারুক
চিত্রনায়ক, পরিচালক, প্রযোজক—একাধিক পরিচয়ে পরিচিত তিনি। সব ছাপিয়ে ভক্তদের কাছে ‘মিয়া ভাই’ হিসেবে পরিচিত। বলছি, নায়ক ফারুকের কথা। তার আরেকটি পরিচয় তিনি রাজনৈতিক নেতা। বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য। আজ (১৮ আগস্ট) তার জন্মদিন। তবে বিশেষ এই দিনে রাখছেন না কোনো আয়োজন।

’৭৫ এর ১৫ আগস্টের পর থেকে জন্মদিন পালন করেন না ফারুক। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আগস্ট মাস শোকের মাস। ’৭৫ এর ১৫ আগস্টের সেই কালো রাতের পর থেকে বাঙালি জাতির জন্য এই আগস্ট মাস শোকের মাস, বেদনার মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর আমার জীবন থেকে জন্মদিন পালন বা কেক কাটা তুলে নিয়েছি। আমি ৪৫ ধরে জন্মদিনের কেক কাটি না।

তিনি আরো বলেন, এই শোকের মাসে জাতির জনক বঙ্গবন্ধু ও তার সুযোগ‌্য কন‌্যা মাননীয় প্রধানমন্ত্রীর জন্য সবার কাছে দোয়া চাই। আমি মৃত্যুর আগ পর্যন্ত বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে যেন কাজ করে যেতে পারি।

নায়ক ফারুক ১৯৪৮ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলনে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহভাজন ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে চলচ্চিত্রে অভিনয়ের জন্য অনুপ্রাণিত করেছিলেন।

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়ন মণি’, ‘সারেং বৌ’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’, ‘মিয়া ভাই’সহ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন ফারুক। ‘লাঠিয়াল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। বাংলাদেশের চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে চিত্রনায়ক ফারুক আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ

ঢাকায় ফিরলো ‘আয়না’ চলচ্চিত্রের টিম

3
আনিফা আরশি: গুণী চলচ্চিত্র নির্মাতা মনতাজুর রহমান আকবরের নতুন সিনেমা ‘আয়না’। গত ১৪ই অক্টোবর থেকে ধামরাই শুরু হয়েছিলো শুটিং। মোহনা মুভিজ এর ব্যানারে...