Wednesday, September 23, 2020
- Advertisement -
Home স্বাস্থ্য সাইকেল চালালে কমে ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি

সাইকেল চালালে কমে ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি

আনিফা আরশি:

নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে বলে এমনটিই জানিয়েছেন গবেষকরা। গবেষকদের দাবি, এখন ঘরে ঘরে ক্যান্সার ও হৃদরোগের প্রকোপ বাড়ছে। এসব রোগের ঝুঁকি কমাতে তাই সাইকেল চালাতে বলেছেন তারা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে সম্প্রতি দাবি করা হয়েছে, বর্তমান বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন ক্যান্সারে আক্রান্ত আর বেড়েছে হৃদরোগের ঝুঁকি। ক্যান্সার ও হৃদরোগে ঝুঁকি কমাতে চাইলে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, প্রতিদিন সাইকেল চালান। ব্রিটিশ গবেষকদের দাবি, নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকরা প্রায় আড়াই লাখ মানুষের ওপর পাঁচ বছর ধরে একটি গবেষণা করেন। এই গবেষণায় দেখা গেছে, প্রতিদিন যদি কর্মক্ষেত্রে, সাইকেলে করে যাতায়াত করা যায়, তা হলে ঝুঁকি কমবে ক্যান্সার ও হৃদরোগের।

গ্লাসগোর গবেষকেরা বলছেন, নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৪৬ শতাংশ। আর এই গবেষণা চালানোর সময়ে ২ হাজার জনের মৃত্যুও হয়ে।
এই গবেষণা থেকে আরও জানা যায়, গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেঁটে যাওয়া যায়, তবে এসব রোগের ঝুঁকি কমবে।

তবে সাইকেল যে উপকার পাওয়া যাবে, তা হাঁটাতে পাওয়া যাবে না। কারণ কেউই বেশিক্ষণ হাঁটতে পারে না। যত বেশি সাইকেল চালানো যাবে, ততই উপকারিতা পাওয়া যাবে। তাই সুস্থ থাকতে প্রতিদিন সাইকেল চালাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ