রয়ে গেছে ছবি, আজ বেঁচে নেই তারা তিনজন

243
1251

সদ্য প্রয়াত এন্ড্রু কিশোরকে বাংলার প্লেব্যাক সম্রাট বলা হয়। যার কণ্ঠের গান বাংলা ছায়াছবির সিনিয়র-জুনিয়র অনেক নায়কে ঠোঁট মিলিয়েছেন। আনোয়ার হোসেন, নায়করাজ রাজ্জাক থেকে শাকিব খান পর্যন্ত তার গানে ঠোঁট মিলিয়েছেন। তারমধ্যে রয়েছেন বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা অমর প্রয়াত চিত্রনায়ক সালমান শাহও।

সালমান শাহের হিট গানের গায়ক ছিলেন আগুন। তবে এন্ড্রু কিশোরের গাওয়া হিট গানের সংখ্যাও কম নয়। এন্ড্রু কিশোরের গাওয়া সব ‘সখীরে পার করিতে নেবো আনা আনা, আমার নাকেরই ফুল বলে রে, এখানে দুজনে নির্জনে,তোমাকে চাই শুধু তোমাকে চাই, তুমি মোর জীবনের ভাবনা, আমি তোমার প্রেমে পাগল, গান আমি গেয়ে যাবো, ও সাথীরে তুমি ছাড়া ভালো লাগে না, এ জীবনে যারে চেয়েছি গানগুলো অন্যতম। এসব গানের প্রায় বেশিরভাগ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

এক সাথে কাজ করতে গিয়ে দেখা হতো, আড্ডাও হতো তাদের। তার প্রমাণ একটি ছবি। গেল ৬ জুলাই এন্ড্রু কিশোরের মৃত্যুর পর তেমনি একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে, ঢাকাই সিনেমার তিন তারকা আহমেদ ইমতিয়াজ বুলবুল, এন্ড্রু কিশোর ও সালমান শাহকে। অনেকেই ছবিটি পোস্ট করে মন খারাপের ক্যাপশন দিচ্ছেন। তারা তিনজনের কেউ আজ পৃথিবীতে নেই। কিন্তু ছবিটি রয়ে গেছে তাদের স্মৃতি হয়ে। তবে ছবিটির বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে এটি ১৯৯৫ সালের দিকে তোলা। কোনো গানের স্টুডিওতে।

আহমেদ ইমতিয়াজ বুলবুল, এন্ড্রু কিশোর ও সালমান শাহ এই ত্রয়ীর তুমুল হিট একটি গান ‘ভালো আছি ভালো থেকো’। ১৯৯৬ সালে মুক্তি পাওয়া ‘তোমাকে চাই’ সিনেমায় ব্যবহৃত হয় গানটি। দেশের নন্দিত কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর লেখা ও সুরের এই গানটিকে নতুন করে ‘তোমাকে চাই’ ছবির জন্য সংগীতায়োজন করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

জানা গেছে, এন্ড্রু কিশোর এই গানটি শুরুতে গাইতে আগ্রহী ছিলেন না। অন্যের গান কিভাবে গাইবে এমন চিন্তার কারণে তিনি গানটি গাইতে চাননি। তবে ‘তোমাকে চাই’ সিনেমার পরিচালক মতিন রহমানের অনুরোধে গানটি গান এন্ড্রু কিশোর। আর পর্দায় গানটিকে ফুটিয়ে তুলেছিলেন সালমান শাহ। এন্ড্রু কিশোরের কণ্ঠ ও সালমান শাহের উপস্থিতির জন্য এ ছবির হাত ধরেই গানটি সুপারহিট ছড়িয়ে পড়ে বাংলার সব প্রান্তের মানুষের কাছে। যা আজো মানুষের হৃদয়ে রয়ে গেছে।

243 COMMENTS

  1. I’m still learning from you, while I’m trying to achieve my goals. I absolutely love reading everything that is written on your blog.Keep the information coming. I liked it!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here