Monday, September 21, 2020
- Advertisement -
Home বিবিধ পাভেলের ড্রাম কিট, ইমনের গিটার, সুমির নথ ১০ লাখে বিক্রি

পাভেলের ড্রাম কিট, ইমনের গিটার, সুমির নথ ১০ লাখে বিক্রি

নিজেস্ব প্রতিবেদক:

বিশ্বব্যাপী মহামারি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। বাংলাদেশেও এ মিছিল লম্বা হচ্ছে দিন দিন। ছোঁয়াচে এ রোগের বিস্তার ঠেকাতে হলে সামাজিক দূরত্বের বিকল্প নেই। দেশের বিভিন্ন জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।
করোনা দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে দাতব্য সংস্থা ‘অকশন ফর অ্যাকশন’ দেশের জনপ্রিয় তারকাদের প্রিয় জিনিস নিলামে তুলে অর্থ সংগ্রহ করছে। সেখান থেকে প্রাপ্ত অর্থ তারকার পছন্দ অনুযায়ী অসহায় মানুষের হাতে তুলে দিচ্ছে।

এরই ধারাবাহিকতায় এবার নিলামে বিক্রি হলো চিরকুট ব্যান্ডের পাভেলের ড্রাম কিট, ইমনের গিটার, শারমীন সুলতানা সুমির নাকের নথ। যে নথ পরে দেশে-বিদেশে শতাধিক কনসার্ট করেছেন সুমি। অস্ট্রেলিয়াপ্রবাসী জায়েদি সজীব কিনেছেন ১০ লাখ টাকা দিয়ে।

এ প্রসঙ্গে শারমীন সুলতানা সুমি বলেন, ‘১০ লাখ টাকা এই মুহূর্তে আমাদের জন্য ১০ কোটি টাকার চেয়েও মূল্যবান। আমরা ঠিক করেছি টাকাটা ২০ পরিবারকে ১০ হাজার করে খরচ হিসেবে দেব।’

এর আগে প্রতিষ্ঠানটি প্রয়াত কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির ব্যবহৃত শেষ চশমাটি নিলামে বিক্রি করে।। কিংবদন্তি অভিনেতার চশমাটি তিন লাখ ২৫ হাজার ১২ টাকায় কিনে নেন হাঙ্গেরিপ্রবাসী এক বাংলাদেশি।

গায়ক তাহসান রহমান খানের প্রথম অ্যালবাম ‘কথোপকথন’-এর মাস্টার ক্যাসেট ও ‘ঈর্ষা’ গান লেখার কাগজটি নিলামে বিক্রি হয় সাড়ে সাত লাখ টাকায়।

এ ছাড়া ‘অকশন ফর অ্যাকশন’ পেজের মাধ্যমে নিলামে তোলা হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের গত বিশ্বকাপ মাতানো ব্যাটটি। সেটি ২০ লাখ টাকায় বিক্রি হয়, যা সাকিব আল হাসান ফাউন্ডেশনে দেওয়া হয়েছে। এই টাকা দিয়ে দুস্থ মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

সেই তালিকায় এবার যুক্ত হয়েছে দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’। ‘অকশন ফর অ্যাকশন’-এর দায়িত্বে আছেন চিশতী ইকবাল, আরিফ আর হোসেন ও প্রীত রেজা।

২০০২ সালে চিরকুট ব্যান্ডের জন্ম। ২০১০ সালে চিরকুট তাদের প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা প্রকাশ করে। অ্যালবামটির গানগুলো হচ্ছে—‘খাজনা’, ‘কাটাকুটি’, ‘বন্ধু’, ‘আমি জানি না’, ‘ছোট্ট নদী’, ‘দয়াল’, ‘ফুল ফোটা গান’, ‘ঘরে ফেরা’। বেশ জনপ্রিয় হয় গানগুলো। পরে ‘যাদুর শহর’ ও ‘উধাও’ শিরোনামের আরো দুটি অ্যালবাম বের করেন ব্যান্ডের ভোকাল সুমি।

বেশ কয়েকটি চলচ্চিত্রে সংগীত পরিচালনার কাজ করেছে এই ব্যান্ড। উল্লেখযোগ্য হলো ‘জালালের গল্প’, চলচ্চিত্রটি ২০১৫ সালে একাডেমি অ্যাওয়ার্ডস, অর্থাৎ অস্কারের ৮৮তম আসরে জন্য বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে এই চলচ্চিত্রটিকে নির্বাচন করা হয়। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘টেলিভিশন’ সিনেমার জন্য চিরকুটের ‘কানামাছি’ গানটি বাংলাদেশে জনপ্রিয় হয়। বহুল আলোচিত ‘আয়নাবাজি’ চলচ্চিত্রটির জন্য চিরকুটের কথা ও সুরে ‘দুনিয়া’ গানটি অন্যতম জনপ্রিয় গান। অনিমেষ আইচ পরিচালিত ‘ভয়ংকর সুন্দর’ চলচ্চিত্রে চিরকুটের ‘এই শহরে কাকটাও জেনে গেছে’ গানটিও জনপ্রিয়তা পায়।

সুত্র/Ntv

- Advertisment -

সর্বশেষ