Saturday, July 4, 2020
- Advertisement -
Home লাইফস্টাইল নিজেকে আত্মবিনিয়োগ করার সেরা উপায় জেনে নিন

নিজেকে আত্মবিনিয়োগ করার সেরা উপায় জেনে নিন

নিজেস্ব প্রতিবেদক:

আত্মবিনিয়োগের সেরা ৫ উপায়-
এক বছরে বিনিয়োগ ব্যবসার মাধ্যমে মিলিয়ন ডলার আয় করা সম্ভব। বিনিয়োগের জন্য রয়েছে ম্যাগাজিন, ২৪ ঘণ্টা বিনিয়োগ সংবাদ এবং আরও বহু কিছু। এসব খুব একটা স্বস্তিদায়ক নয়। কারণ, এদের মধ্যে খুব কম সংখ্যক বিজ্ঞাপনই সততা দেখাতে পারে। তবে ঝুঁকির বৈচিত্র্যকরণের মাধ্যমে নিশ্চিতভাবে লাভবান হওয়া সম্ভব। এর পেছনে কোনো রহস্য নেই। কিন্তু সবচেয়ে ভালো বিনিয়োগটির কথা কেউ বলে না। আর সেটা হলো আত্মবিনিয়োগ বা নিজের উন্নয়নে বিনিয়োগ। হ্যাঁ পাঠক, এর চেয়ে ভালো কোনো বিনিয়োগ হতে পারে না। এটি আপনাকে সবচেয়ে বেশি রিটার্ন দেবে। আমি কোনো কলেজ কোর্স বা কোনো চাকুরিদাতার ট্রেনিং-এর কথা বলছি না। আমি আপনাকে প্রতিজ্ঞাবদ্ধ হতে বলছি যাতে করে আপনি নতুন করে দক্ষতা অর্জন করতে পারেন আর পুরনো দক্ষতাগুলো ঝালাই করে নিতে পারেন।
মার্ল কোলিন বলেছিলেন, ‘সাফল্য তোমার কাছে আসবে না বরং তোমারই তার কাছে যেতে হবে।’ খুবই সত্য কথা। সাফল্যকে ধরতে হয় লক্ষ্য আর পরিশ্রম দিয়ে। প্রথম দিকে হয়তো আশানুরূপ ফল পাওয়া যাবে না। তবে ফল কিন্তু চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকবে। আত্মবিনিয়োগের ফলে বাড়বে পদমর্যাদা, নতুন ব্যবসায়ের মুনাফা, সুস্বাস্থ্য, সম্পর্কের উন্নয়ন এবং আরও বহু ভালো কিছু। এই বিনিয়োগ আপনাকে সারাজীবন ধরে লভ্যাংশ সরবরাহ করে যাবে।
তবে একটা সমস্যা হলো, আমরা অনেকেই বিভিন্ন ঝামেলার দরুণ মাঝপথে শেখা বন্ধ করে দেই। খরচ, সময় এবং অলসতাই এর কারণ। সৌভাগ্যবশতঃ আমরা শেখার জন্য উপযোগী একটা সময়ে বাস করছি। এখন চাইলেই অনেক কিছু করা সম্ভব যা আমাদের পূর্বপুরুষেরা হয়তো চিন্তাও করতে পারেন নি। সুতরাং সবারই উচিত এই সুযোগটাকে কাজে লাগানো।
আজ আপনাদের জানাবো আত্মবিনিয়োগের সেরা ৫ টি উপায় কী হতে পারে।
পডকাস্টঃ
আমাদের সবাইকেই প্রতিদিন ঘর পরিষ্কার, কাপড় পরিষ্কার, রান্না ইত্যাদির মতো কিছু কাজ করতে হয়। এ সময়টা আপনি পডকাস্টে মনোনিবেশও করতে পারেন। রেডিওর বদলে পডকাস্ট থেকে মোটিভেশনাল গল্প বা আপনার পছন্দের অডিওটি শুনতে পারেন। ‘iTunes’ অথবা ‘Sticher’- এ আপনার পছন্দের বিষয়গুলো খুঁজে পাবেন।
অনলাইন কোর্সঃ
কোডিং শিখতে চান? বিপণনে দক্ষতা বাড়াতে চান? ব্যবসা শুরু করতে চান? চিন্তাগ্রস্ত হবার একদমই কোনো কারণ নেই। এখন খুব সহজেই এসব বিষয় নিয়ে জানতে পারবেন ইন্টারনেটের বদৌলতে। ইউটিউবেই পাবেন বিশাল তথ্য ভাণ্ডার। এখানে যদি কেবল ‘Ted Talks’ দেখেন তাহলেই আপনি পরিবর্তনটা বুঝতে পারবেন।আপনি চাইলে ‘Khan Academy’ থেকে কোর্স করতে পারেন। এমনকি ‘MIT’ থেকেও খরচ ছাড়াই কোর্স করতে পারবেন। আর টাকা খরচ করতে চাইলে ‘Udemy,’ Lynda.com,’ বা ‘Skillshare’ থেকে সহজেই কোর্স করতে পারবেন। বহু সুযোগ থেকে আপনার পছন্দানুযায়ী একটা বেছে নিন। মনে করিয়ে দেই
জিম রনের সেই কথাটা,
‘সুযোগ দ্বারা জীবন উন্নত হয় না, বরং পরিবর্তন দ্বারা হয়।’

পাঠাগারঃ
কেনা অথবা পাঠাগারে যাওয়ার ঝামেলার জন্য বেশিরভাগ মানুষই বই পড়ে না। এক সমীক্ষায় দেখা গেছে শতকরা ৫৮ শতাংশ মানুষ কেবল পাঠ্যবই পড়েই তাদের শিক্ষাজীবন শেষ করে। এখন আর এসব অজুহাত দেয়া উচিত নয়। কারণ আপনি ঘরে বসেই পেয়ে যাচ্ছেন অনলাইন কপিটি। সবজায়গায় পড়তে পারছেন এটি। তবে অনলাইনে না পড়ে বই পড়ুন, বেশিরভাগ মানুষই যা করে না। বই পড়ে হয়ে উঠুন দক্ষ আর সাবলীল।
সংঘঃ
আপনি যদি অন্তর্মুখী স্বভাবের হন তাহলে কোনো একটা সংঘে যোগদান করা আপনার জন্য ফরজ। সংঘে যোগ দিলে আপনার জড়তা কেটে যাবে। অনেকের সাথে পরিচয় হবে। কথাবার্তায় সাবলীল হয়ে যাবেন আপনি। নিজেকে নিয়ে অস্বস্তি বা ভয় কেটে যাবে। বেশ ভালো বক্তৃতা দেয়াও শিখে যাবেন।
‘ব্যর্থতা থেকে কতোটুকু শিখেছো সেটার উপরই নির্ভর করছে সাফল্য।’
কথাটি বলেছেন জোয়েল ব্রাউন। তাই ব্যর্থতার ভয় কাটাতে, এর থেকে শিখতে এখন কোনো পছন্দের সংঘে যোগ দিন।
সেমিনার বা কন্ফারেন্সঃ
নতুন নতুন সেমিনার আর কন্ফারেন্সে যোগ দেয়ার মাধ্যমে আপনি শিখতে পারবেন অনেক নতুন কিছু যা আপনার আত্মউন্নয়নে সাহায্য করবে। পাশাপাশি অনেক নতুন মানুষের সাথে পরিচয় হবে, গড়ে উঠবে বেশ ভালো একটা নেটওয়ার্ক। কে না জানে একটা ভালো নেটওয়ার্কের গুরুত্ব কতোখানি। যদি আর্থিক সমস্যা থাকে তো অন্ততপক্ষে ফ্রি সেমিনারগুলোতে যোগ দেয়ার চেষ্টা করুন।
যদি আলোচ্য পন্হাগুলোর মধ্যে কোনো একটা বা দুইটা আপনার পছন্দ হয় তো আর দেরি না করে কাজ শুরু করে দিন। কারণ বর্তমানই সত্য। বর্তমানকে কাজে লাগানোর মাধ্যমে আপনি অতীত আর ভবিষ্যত দু’টোই নিয়ন্ত্রণ করতে পারবেন। কাজে নেমে পড়ুন, সমর্পিত হোন। আপনার বিনিয়োগ অভাবনীয় লভ্যাংশ এনে দেবে।

- Advertisment -

সর্বশেষ

নেপোটিজমের জোরও তাঁদের ক্যারিয়ার বাঁচাতে পারেনি!

0
বলিউডে অভিনয় শিল্পীদের ‍উত্থানের স্পষ্ট দুটি বিভাজন আছে। প্রথমটা খুব কঠিন। প্রতিভা যদি থাকে, পরিশ্রম