Friday, September 18, 2020
- Advertisement -
Home বলিউড চলে গেলেন বলিউডের ড্যান্স গুরু সরোজ খান

চলে গেলেন বলিউডের ড্যান্স গুরু সরোজ খান

আনিফা আরশি:

বলিউডের বর্ষীয়ান কোরিয়োগ্রাফার সরোজ খানের জীবনাবসান। শুক্রবার মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন তিনি। ইন্ডিয়ান এক্সপ্রেসকে সরোজ খানের মেয়ে সুকানা খান নিশ্চিত করেছেন এই খবর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭১ বছর।

জন্মের সময়ে নাম ছিল নির্মলা নাগপাল। শিশুশিল্পী হিসাবে কাজ করতে শুরু করেছিলেন ইন্ডাস্ট্রিতে। নজরাজা ছবিতে ছোট্ট শ্যামার ভূমিকায় ছিলেন সরোজ। ধীরে ধীরে সিনেমায় ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে যাত্রা শুরু। ১৯৫০ সালে বিমল রায়ের মধুমতী ছবিতে ডান্স ডিরেক্টর বি সোনলালের তত্ত্বাবধানে কোরিয়োগ্রাফার হিসাবে কাজ শুরু করেন তিনি।

পরবর্তীতে সহকারী কোরিয়োগ্রাফার হিসাবে কাজ চলতে থাকে সরোজ খানের এবং স্বতন্ত্র কোরিয়োগ্রাফার হিসাবে কাজ শুরু করেন গীতা মেরা নাম (১৯৭৪) ছবিতে। তবে মিস্টার ইন্ডিয়া (১৯৮৭) ছবির হাওয়া হাওয়াই গানের কোরিয়োগ্রাফ করে জনপ্রিয় হন তিনি। শ্রীদেবীর সঙ্গে চাঁদনি ও নাগিনা ছবিতেও কাজ করেছেন তিনি। এই ছবিগুলিই সরোজের কেরিয়ারকে ত্বরান্বিত করে।তবে মাধুরী দীক্ষিতের সঙ্গে যুগলবন্দী তাঁকে শিল্পী হিসাবে মর্যাদা দিয়েছে। এক দো তিন, তেজাব ছবির এই গান এবং তাম্মা তাম্মা লোগে (থানেদার), হাম কো আজ কাল হ্যায় ইন্তেজার (সিলাব) এবং ধক ধক করনে লাগা (বেটা), তাঁর কেরিয়ারে কোরিয়োগ্রাফ করা উল্লেখযোগ্য গান।

ডর, বাজিগর, মোহরা, দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে, পরদেশ, সোলজার, তাল, ভীর-জারা, ডন, সাওরিয়া, লগন, তনু ওয়েডস মনু রির্টানস, মণিকর্ণিকা মতো ছবিতে কাজ করেছেন সরোজ খান। ২০১৪ সালে ফের মাধুরী দীক্ষিতের সঙ্গে গুলাব গ্যাং ছবিতে কাজ করেন সরোজ।

চার দশকের লম্বা কেরিয়ারে, সরোজ খান প্রায় ২০০০ গানে কোরিয়োগ্রাফ করেছেন। তিনটি জাতীয় পুরস্কারও পেয়েছেন মাস্টারজী। দেবদাস, জব উই মেট এবং সিঙ্গারাম (তামিল) ছবির জন্য এই সম্মান পেয়েছেন তিনি। হাম দিল দে চুকে সনম, গুরু, খলনায়ক এবং চালবাজ ছবির জন্য ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডও পান সরোজ খান। ২০১৯ সালে কলঙ্ক, তাঁর শেষ ছবি। এই ছবিতেই মাধুরীর জন্য তাবাহ হো গ্যায়ে গানের কোরিয়োগ্রাফ করেছিলেন সরোজ খান।

শুধু নাচ নয়, চিত্রনাট্যেও নিজের হাত পাকিয়েছিলেন তিনি। খিলাড়ি, হাম হ্যায় বেমিসাল, ভিরু দাদা, ছোটে সরকার, দিল তেরা দিওয়ানা, হোতে হোতে প্যায় হো গয়্যা, বেনাম ও খঞ্জর ছনির জন্য স্ক্রিনপ্লে লেখেন সরোজ খান। ছোটপর্দাতেও রিয়্যালিটি শো নাচ বলিয়ে, উস্তাদো কা উস্তাদ, বুগি উগি ও ঝলক দিখলা যা- বিচারকের ভূমিকায় দেখা গেছে তাঁকে|

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ